ওয়ার্ডপ্রেস হুক কি ? ওয়ার্ডপ্রেস হুক ভালো করে শিখুন, আর হয়ে যান ওয়ার্ডপ্রেসের গুরু

আপনি যদি একজন ওয়ার্ডপ্রেস প্লাগিন ডেভেলপার হোন বা থিম ডেভেলপার হোন, তাহলে আপনার জন্য খুবই গুরুত্বপুর্ন একটা জিনিস শিখা প্রায় বাধ্যতামূলক। সেটা হল ওয়ার্ডপ্রেস হুক। আপনি যদি ওয়ার্ডপ্রেস হোক সম্পর্কে ভালো করে না জানেন, তাহলে আপনি কখনোই ওয়ার্ডপ্রেসের জন্য ভালো কিছু তৈরি করতে পারবেন না। তাই আপনাদের জন্য আজকের এই লেখা।

 

তো ওয়ার্ডপ্রেস হোক আসলে কি ?

খুব সহজেই যদি বলতে চাই, তাহলে বলা যায় হুক হল কাস্টম ইভেন্ট, যা ওয়ার্ডপ্রেস রান হওয়া থেকে শুরু করে সম্পুর্ন সাইট সার্ভ করার মুহুর্ত পর্যন্ত বিভিন্ন জায়গায় ট্রিগার করে।

এখন কথা হল, কোন কোণ সময় ইভেন্ট ট্রিগার করে ওয়ার্ডপ্রেস ? উত্তর হল, এটা অনেক লম্বা লিস্ট। ওয়ার্ড প্রায় প্রতিটা কাজের আগে ও পরে কাস্টম ইভেন্ট তৈরি করে।

উদাহরণ হিসাবে যদি বলতে চাই, তাহলে ধরুন, ওয়ার্ডপ্রেস যখন চালু হয় তখন সে প্রথমেই সব must-use plugins কে লোড করে, আর তারপর সে একটা কাস্টম ইভেন্ট/হুক ট্রিগার করে যার নাম হল muplugins_loaded ।

আবার যখন ওয়ার্ডপ্রেস পোস্ট ও পেজ ইত্যাদি পোষ্ট টাইপ রেজিস্টার করে, তখন register_post_type নামের একটা কাস্টম ইভেন্ট/হুক ট্রিগার করে। আবার ওয়ার্ডপ্রেস যখন সব প্লাগিন লোড করে ফেলে, তখন সে plugins_loaded হুকটা ফায়ার করে। এইভাবে ওয়ার্ডপ্রেস বিভিন্ন কাজ করার আগে, পরে, চলমান অবস্থায় হুক ট্রিগার করে।

 

এখন প্রশ্ন হল ওয়ার্ডপ্রেস কেন এত এত হুক ট্রিগার করে আর তাতে আমাদের লাভটা কি?

হুম, খুবই ভালো প্রশ্ন। 🙂 মনে করুন আপনি ওয়ার্ডপ্রেসের কোন মুল ফাইল এডিট করতে চাচ্ছেন। যেমন মনে করেন আপনি চাচ্ছেন যখন ওয়ার্ডপ্রেস একটা পোষ্ট পাবলিশ করে তখন আপনি একটা ইমেল সেন্ড করবেন আপনার সাইটে রেজিস্টার করা সব ইউজারকে। এর জন্য আপনি ওয়ার্ডপ্রেসের কোড চেঞ্জ করলেন যেখানে ওয়ার্ডপ্রেস পোষ্ট সেইভ করার কোড লিখা আছে, সেখানে পোষ্ট সেইভ করার কোডের পর, ইউজারকে ইমেইল নোটিফিকেশন পাঠানোর কোড লিখলেন। আপনার কাজটা হয়ে গেল।

কিন্তু কিছুদিন পর যখন ওয়ার্ডপ্রেস আপডেট নিল, তখন ওয়ার্ডপ্রেস তার সব মুল ফাইল গুলো রিপ্লেস করে দিল, আর আপনার এডিট করা সব কোডও চলে গেলে। তখন কি হবে? বা আপনি কোণ কোঁর ফাইল এডিট করলেন, আর ভুল করলেন, তখন পুরো সাইট ভেঙ্গে গেল, তখন কেমন লাগবে? নিশ্চয়ই ভালো লাগবে না। এইরকম সমস্যা থেকে মুক্তি দিতেই ওয়ার্ডপ্রেস হুক সিস্টেম চালু করেছে। যার মাধ্যমে আপনি ওয়ার্ডপ্রেসের মুল ফাইল এডিট না করেই, তার ফাংশনালিটি কনট্রোল করতে পারেন। তাই ওয়ার্ডপ্রেস চেষ্টা করে যত বেশি পারা যায় হুক প্রদান করতে। যত বেশি হুক হবে, ততবেশি কাস্টমাইজেশন করা স্বম্ভব ওয়ার্ডপ্রেসকে।

 

 

 

এখন চলুন দেখি কিভাবে ওয়ার্ডপ্রেসের কাস্টম হুক তৈরি করতে হয়।

আমি প্রথমে হুক তৈরি করে দেখাতে চাই, তাহলে আপনি এর ব্যবহার ভালো করে বুঝতে পারবেন। অনেকেই প্রথমে হুকের ব্যবহার করা দেখান, তাতে সমস্যা হল যে ইউজার বুঝেন না হুক আসলে কিভাবে কাজ করে ১০০%।

 

আজেক এখানেই সমাপ্ত করছি। বিস্তারিত আরো আসছে ………………….